পাকিস্তান সফরের সিদ্ধান্ত নিতে পারছে না বিসিবি, মধ্যপ্রাচ্যের অস্থিরতা

বাংলাদেশ দলের পাকিস্তান সফর হবে কি হবে না, সেটি ঝুলে আছে এখনো। গত বুধবার বিসিবি সভাপতি নাজমুল হাসান জানিয়েছিলেন, বৃহস্পতিবারে হতে পারে পাকিস্তান সফরের চূড়ান্ত সিদ্ধান্ত, যেটি হয়নি। পাকিস্তান সফরের সিদ্ধান্ত হতে পারে কাল বিসিবির বোর্ড সভায়। কিন্তু বিসিবি কে নতুন করে চিন্তায় ফেলেছে অন্য একটি বিষয়।

 

যে সিদ্ধান্ত হয়ে যাওয়ার কথা বৃহস্পতিবার, সেটি জানাতে কেন সময় নিতে হচ্ছে, সেটির ব্যাখ্যায় আজ বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী প্রথম আলোকে বললেন, ‘বৈশ্বিক পরিস্থিতি একটু জটিল হয়ে গেছে। আপনারা তো জানেনই, ইরান-যুক্তরাষ্ট্রের মধ্যে যে উত্তেজনা এটা সবাইকেই ভাবাচ্ছে। ইরান পাকিস্তানের পাশেই। আজ আবার আরেকটা ঘটনা শুনলাম। এসব আমাদের ভাবাচ্ছে। একটু সময় নিতে হচ্ছে এসব কারণেও।’

মার্কিন ড্রোন হামলায় ইরানের ক্ষমতাধর জেনারেল কাশেম সোলাইমানির হত্যাকে কেন্দ্র করে অস্থির হয়ে উঠেছে মধ্যপ্রাচ্য। আরেকটি খবরে সবাই হতবাক—ভুল করে ছোড়া ইরানি ক্ষেপণাস্ত্রের আঘাতে বিধ্বস্ত হয়েছে ইউক্রেনের উড়োজাহাজ, এতে মারা গেছেন ১৭৬ জন আরোহীর সবাই। মধ্যপ্রাচ্যে অস্থিরতার মধ্যেই আফগানিস্তানের হেরাত প্রদেশে মার্কিন বিমান হামলা হয়েছে। ওদিকে পাকিস্তানের কোয়েটার একটি মসজিদে বোমা বিস্ফোরণে কাল মারা গেছেন অন্তত ১৫জন। এসব ঘটনা চিন্তায় ফেলে দিয়েছে বিসিবিকেও।

বিসিবি যখন জানিয়েছিল বৃহস্পতি তারা সিদ্ধান্ত জানাতে পারে, পিসিবি ভীষণ ইতিবাচক হয়ে উঠেছিল বাংলাদেশ পাকিস্তানে সফরে যাব। নিজামউদ্দিন বলছেন, ‘আমরাও ইতিবাচক ছিলাম। কখনো বলিনি, পাকিস্তানে যাব না। সংক্ষিপ্ত সময়ের জন্য খেলে আসতে চেয়েছিলাম। এখন যে পরিস্থিতি তৈরি হয়েছে, এতে দ্রুত সিদ্ধান্ত নেওয়া কঠিন। তবে পিসিবির সঙ্গে আমাদের নিয়মিত যোগাযোগ হচ্ছে।’

পাকিস্তান সফর নিয়ে বিসিবি হয়তো চূড়ান্ত সিদ্ধান্ত জানিয়ে দিতে পারে কাল। রোববার বিকেলে হতে যাওয়া বিসিবির বোর্ড সভায় প্রধান আলোচ্য বিষয় হতে পারে এটিই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *