ভূমি অফিসের স্বচ্ছতা নিশ্চিত করার দাবি

নিয়মিত তদারকির মাধ্যমে ভূমি অফিসের স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করতে উদ্যোগ নেওয়ার আহ্বান জানিয়েছেন ভূমি অধিকার আন্দোলনের সঙ্গে জড়িত বিশিষ্ট ব্যক্তিরা। আজ বৃহস্পতিবার গণমাধ্যমে দেওয়া এক বিবৃতিতে তাঁরা এ আহ্বান জানান।

১২ জানুয়ারি ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী ভূমি মন্ত্রণালয়কে দুর্নীতিমুক্ত করতে আগামী ২৮ ফেব্রুয়ারির মধ্যে মন্ত্রণালয়ের অধীন সব কার্যালয়ের কর্মকর্তাদের স্থাবর-অস্থাবর সম্পদের হিসাব দেওয়ার নির্দেশ দেন। মন্ত্রীর এই উদ্যোগকে স্বাগত জানিয়ে বিশিষ্টজনেরা বলেন, ভূমি প্রশাসনের সুশাসন ও জবাবদিহি নিশ্চিত করার জন্য শুধু ঘোষণা দিলেই হবে না, তার আশু বাস্তবায়ন অত্যন্ত জরুরি।

তাঁরা এই জবাবদিহি নিশ্চিত করার জন্য বেসরকারি সংস্থা ও নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করে তাঁদের মতামত নেওয়ার অনুরোধ জানান। সেই সঙ্গে ভূমি অফিসের সেবা গ্রহণকারী ভুক্তভোগীদের মতামত গ্রহণ করারও দাবি জানান।

বিভিন্ন ভূমি অফিসে হঠাৎ পরিদর্শন করার বিষয়ে মন্ত্রীর সিদ্ধান্তকে স্বাগত জানানো হয় বিবৃতিতে।

আজ দেওয়া বিবৃতিতে স্বাক্ষর করেন অর্পিত সম্পত্তি আইন প্রতিরোধ সেলের সভাপতি কামাল লোহানী, মানবাধিকারকর্মী সুলতানা কামাল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আবুল বারকাত, নিজেরা করি’র সমন্বয়কারী খুশী কবির, বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক রাণা দাশগুপ্ত, পরিষদের প্রেসিডিয়াম সদস্য কাজল দেবনাথ, সম্মিলিত সামাজিক আন্দোলনের সাধারণ সম্পাদক তবারক হোসেইন, বেসরকারি সংগঠন এএলআরডির নির্বাহী পরিচালক শামসুল হুদা এবং বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্টের (ব্লাস্ট) আইন উপদেষ্টা এস এম রেজাউল করিম।

One thought on “ভূমি অফিসের স্বচ্ছতা নিশ্চিত করার দাবি

  • December 23, 2019 at 12:23 pm
    Permalink

    The government should Take proper step About This

    Reply

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *