26 October, 2020

দৈনিক পক্ষকাল পত্রিকার সম্পাদক নিখোঁজ 

 

রাজধানীর বকশিবাজারের বাসা থেকে বের হওয়ার পর থেকে নিখোঁজ রয়েছেন ফটোসাংবাদিক ও পক্ষকাল পত্রিকার সম্পাদক শফিকুল ইসলাম কাজল। গত ১০ মার্চ, মঙ্গলবার দুপুর থেকে তার সন্ধান পাচ্ছে না পরিবার। এ ঘটনায় পরিবারের পক্ষ থেকে লালবাগ থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করা হয়েছে। 

এছাড়াও তিনি দৈনিক সমকাল ও বণিকবার্তায় ফটোসাংবাদিক হিসেবে কাজ করা করেছিলেন শফিকুল ইসলাম কাজল বর্তমানে ‘পক্ষকাল’ নামে একটি পত্রিকা সম্পাদনা করেন। 

এ সংবাদটি নিশ্চিত করেছেন তার ছেলে মনোরম পলক বলেন, ‘বাবা মঙ্গলবার (১০ মার্চ) দুপুর তিনটার পর বাসা থেকে বের হন। এরপর আর তার সঙ্গে কোনো যোগাযোগ হয়নি।’

বাবার ব্যবহৃত মোবাইল নম্বরটিও বন্ধ রয়েছে উল্লেখ করে তিনি আরো জানান, এ ঘটনায় তারা লালবাগ থানায় একটি সাধারণ ডায়েরি করেছেন।

উল্লেখ্য, গত ৯ মার্চ শেরেবাংলা নগর থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে দৈনিক মানবজমিনের প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরীসহ ৩২ জনের বিরুদ্ধে মামলা দায়ের করেন মাগুরা-১ আসনে সরকার দলীয় সংসদ সদস্য সাইফুজ্জামান শেখর। ওই মামলার তিন নম্বর আসামি শফিকুল ইসলাম কাজল।

তবে এ মামলায় কাউকে গ্রেপ্তার বা আটকের বিষয় অস্বীকার করেছেন শেরেবাংলা নগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জানে আলম মুন্সি।

চকবাজার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি মওদুদ হাওলাদার বলেন, ‘আমরা তার খোঁজ শুরু করেছি। সারা দেশে বার্তা পাঠানো হয়েছে। এ বিষয়ে তথ্য-প্রযুক্তির সাহায্য নেওয়া হচ্ছে।’

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রিধারী কাজল ফটোসাংবাদিক হিসেবে কাজ করেছেন ইংরেজি দৈনিক নিউএজ, দৈনিক সমকাল ও দৈনিক বণিকবার্তায়। একাত্তরের বীরাঙ্গনাদের সাক্ষাৎকারভিত্তিক একটি গ্রন্থের প্রণেতা কাজল এ বিষয়ে একটি তথ্যচিত্রও নির্মাণ করেছেন।