ওমানের নতুন সুলতান কাবুসের ভাই হাইতাম তারিক

আরব বিশ্বে সবচেয়ে বেশি দিন রাজত্ব করা ওমানের সুলতান কাবুস বিন সাঈদ আল সাঈদ গতকাল শুক্রবার ৭৯ বছর বয়সে মারা গেছেন। এর পরই দেশটির নতুন সুলতান হিসেবে কাবুস বিন সাঈদের চাচাতো ভাই সংস্কৃতিমন্ত্রী হাইতাম বিন তারিক আল সাঈদের নাম ঘোষণা করা হয়েছে।

আজ শনিবার আল-জাজিরা টেলিভিশনে প্রচারিত খবরের বরাত দিয়ে রয়টার্স এ খবর জানিয়েছে।

গতকাল শুক্রবার সুলতান কাবুস মারা যান। তাঁর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন দেশটির রয়্যাল কোর্ট। গত মাসে বেলজিয়ামে চিকিৎসা নিয়ে তিনি দেশে ফিরেছিলেন। সুলতান ক্যানসারে ভুগছিলেন বলে জানা গেছেf

হাইতাম বিন তারিক আল সাঈদ। ছবি: রয়টার্সহাইতাম বিন তারিক আল সাঈদ। ছবি: রয়টার্সআরব বিশ্বে সবচেয়ে বেশি দিন রাজত্ব করা ওমানের সুলতান কাবুস বিন সাঈদ আল সাঈদ গতকাল শুক্রবার ৭৯ বছর বয়সে মারা গেছেন। এর পরই দেশটির নতুন সুলতান হিসেবে কাবুস বিন সাঈদের চাচাতো ভাই সংস্কৃতিমন্ত্রী হাইতাম বিন তারিক আল সাঈদের নাম ঘোষণা করা হয়েছে।

আজ শনিবার আল-জাজিরা টেলিভিশনে প্রচারিত খবরের বরাত দিয়ে রয়টার্স এ খবর জানিয়েছে।

সুলতান ১৯৭০ সালে ব্রিটিশদের সহায়তায় একটি রক্তহীন অভ্যুত্থানে তাঁর পিতাকে পদচ্যুত করেন। এর তেলের সম্পদ ব্যবহার করে তিনি ওমানকে উন্নয়নের পথে নিয়ে যান।

ওমানে সুলতানই সর্বময় ক্ষমতার অধিকারী হিসেবে সব সিদ্ধান্ত নিতে পারেন। তিনি একাধারে প্রধানমন্ত্রী, সেনাবাহিনীর সুপ্রিম কমান্ডার, প্রতিরক্ষামন্ত্রী, অর্থমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর ক্ষমতায় থাকেন।

পাঁচ দশক ধরে ওমানের রাজনৈতিক ক্ষেত্রে আধিপত্য ধরে রেখেছিলেন কাবুস। দেশটিতে ৪৬ লাখ মানুষের বাস। এর মধ্যে ৪৩ শতাংশই বিদেশি।

ক্ষমতায় বসার কয়েক বছরের মধ্যেই ব্রিটিশদের সহায়তায় তিনি দ্রুত দেশকে উন্নতির পথে নিয়ে যান। তবে তাঁর বিরুদ্ধে ক্ষমতা ধরে রাখতে বিরোধী কণ্ঠ রোধের অভিযোগও ছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *